শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
র‌্যাব ক্যাম্প পরিদর্শন,  পূজা উদযাপন কমিটির সাথে মতবিনিময়সহ দুস্থ্য, গরীর অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরন। ঈশ্বরদী পৌরসভার ৯টি পূজা মন্ডপে পৌর প্রশাসকের সাথে মতবিনিময় ও অনুদান প্রদান স্কুলের জমি দাবি করে স্থাপনা নির্মাণে বাধা  ঈশ্বরদী পৌরসভার সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নিয়েছে প্রসাশক ঈশ্বরদী পৌরসভার ভেলুপারার ৮ ও ৯ নং ওয়ার্ডে নাগরিক সমস্যা পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবির কুমার দাস ঈশ্বরদী সরকারি কলেজের এক শিক্ষার্থীকে তুলে নিয়ে হাতুড়ি পেটানোর ঘটনা ঘটেছে। দেবীর দোলায় আগমন, ঘোটকে গমন। বৃষ্টিকে উপেক্ষা করে পৌরসভা কাজের পরিদর্শন করলেন পৌর প্রশাসক। স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের হত্যা ও হামলার প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ ও পথসভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে ১৩১ জন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীকে সংবর্ধনা
ঘোষণা:
  স্পর্শ নিউজ এ আপনাকে স্বাগতম । সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য বাংলাদেশের ভিন্নধারার নিউজ পোর্টাল "স্পর্শ নিউজ" । অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে তরুণ, অভিজ্ঞ সংবাদকর্মীরা। দেশ-বিদেশে সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সিভি)পাঠাতে হবে এই ই-মেইল: sporsonews@gmail.com, মোবাইল : ০১৭১৬-৭২৯৫৭৪

৫১ ইট ভাটা অবৈধ পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নাই সরকারের রাজস্ব ফাঁকি।

Reporter Name / ৪৭৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

৫১ ইট ভাটা অবৈধ পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নাই সরকারের রাজস্ব ফাঁকি।

ঈশ্বরদীতে লক্ষিকুন্ডা ও দাদাপুরে ৫৫ টি ইটভাটার চারটিতে ছাড়পত্র রয়েছে বাকিগুলো অবৈধ জানালেন পরিবেশ অধিদপ্তর কর্মকর্তা মোঃ নাজমুল হোসাইন।

পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার দাদাপুর-লক্ষ্মীকুন্ডা, বায়ু দূষণ এবং পরিবেশ বিপর্যয়ের মাত্রা দিন দিন অবনতি ঘটেছে তা সত্বেও প্রশাসন নীরব দেশের বিভিন্ন জায়গায় ইট ভাটা গুলোতে অভিযান পরিচালনা অব্যাহতি রয়েছে । এ বিষয়ে ঈশ্বরদী উপজেলার নির্বাহী অফিসার সুবীর কুমার দাস তিনি বলেন ইটভাটা গুলোতে গত মাসে অভিযান চালিয়েছেন বলে জানান, এবং অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে নিয়ে ইটভাটাতে যাচ্ছে এ বিষয়ে তিনি বলেন আমরা যখনই জানতে পারি আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী পাঠিয়ে দেই, কিন্ত তাদের আর পাওয়া যাই না।পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নাজমুল হোসাইন, তিনি বলেন ঈশ্বরদীতে মোট ৫৫টির মধ্যে চারটি ইটভাটার ছাড়পত্র রয়েছে আর ৫১টির ইটভাটার ছাড়পত্র নেই। বাদবাকি ৫১টি ভাটা অবৈধভাবে চালিয়ে যাচ্ছেন, গত নভেম্বর মাসে দুটি ইট ভাটাই অভিযান পরিচালনা করে ৮৫ হাজার টাকা জরিমানা করেছেন বলে জানান। আরো যে ৫১টি ইট ভাটা অবৈধ ভাবে চলছে তাদের বিরুদ্ধে আপনারা কি পদক্ষেপ নিচ্ছেন তিনি বলেন আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ডিসি অফিসে খোঁজখবর রাখি নির্বাহী ম্যাজিস্ট্রেট পেলেই যেকোনো সময় মোবাইল কোর্ট করতে পারি।
এটি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। এবং অবৈধ ইটভাটা গুলোতে চলছে খড়ি দিয়ে ইট পোড়ানো। কৃষি জমিতে ইটভাটা, যানবহনে কালো ধোঁয়া, কৃষি জমি থেকে রাতের অন্ধকারে ট্রাকলরি দিয়ে ও ভেকু দিয়ে কাটা হচ্ছে মাটি। মাটিগুলো প্রতিটা ভাটাই গিয়ে থাকে। পরিবেশ বিজ্ঞানীদের মতে বাতাসের কার্বন-ডাই-অক্সাইড লেড, নাইট্রোজেন অক্সাইড ও প্রবম্ভিল বস্তকনার কারণে বায়ু দূষিত হয়। বাতাসের একিউআই ও শূন্য থেকে ৫০ পিলিএম হলে তাকে সবুজ বা স্বাস্থ্যকর বলা হয়।এবিউআই মাত্রা ৫১ থেকে ১০০ পিপিএম হলে তাকে মধ্যময় বায়ু বলা হয়। যা মানুষের জন্য ক্ষতিকর নয়। মাত্রা ১০১ থেকে ১৫০ পিপিএম হলে সে বায়ুকে সর্তকতা মূলক বায়ু বলা হয়। যেটা মানুষের জন্য মৃদু ক্ষতিকর। এলাকিবাসী সূত্রে জানা যাই ইট ভাটার মালিক সমিতির সভাপতি, সম্পাদক সবাইকে ম্যানেজ করে ইটভাটা চালান এমনকি এ কথাও বলেন স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে ম্যানেজ করে চালিয়ে যাচ্ছেন ইটভাটা। ইট প্রস্তুতে শর্তে ইটভাটায় কোন অবস্থাতেই জ্বালানি কাঠ ব্যবহার করা যাবে না। তা সত্ত্বেও অনুমতি ছাড়াই চলছে সকল ইট ভাটা।







আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ






এক ক্লিকে বিভাগের খবর