শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
র‌্যাব ক্যাম্প পরিদর্শন,  পূজা উদযাপন কমিটির সাথে মতবিনিময়সহ দুস্থ্য, গরীর অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরন। ঈশ্বরদী পৌরসভার ৯টি পূজা মন্ডপে পৌর প্রশাসকের সাথে মতবিনিময় ও অনুদান প্রদান স্কুলের জমি দাবি করে স্থাপনা নির্মাণে বাধা  ঈশ্বরদী পৌরসভার সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নিয়েছে প্রসাশক ঈশ্বরদী পৌরসভার ভেলুপারার ৮ ও ৯ নং ওয়ার্ডে নাগরিক সমস্যা পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবির কুমার দাস ঈশ্বরদী সরকারি কলেজের এক শিক্ষার্থীকে তুলে নিয়ে হাতুড়ি পেটানোর ঘটনা ঘটেছে। দেবীর দোলায় আগমন, ঘোটকে গমন। বৃষ্টিকে উপেক্ষা করে পৌরসভা কাজের পরিদর্শন করলেন পৌর প্রশাসক। স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের হত্যা ও হামলার প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ ও পথসভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে ১৩১ জন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীকে সংবর্ধনা
ঘোষণা:
  স্পর্শ নিউজ এ আপনাকে স্বাগতম । সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য বাংলাদেশের ভিন্নধারার নিউজ পোর্টাল "স্পর্শ নিউজ" । অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে তরুণ, অভিজ্ঞ সংবাদকর্মীরা। দেশ-বিদেশে সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সিভি)পাঠাতে হবে এই ই-মেইল: sporsonews@gmail.com, মোবাইল : ০১৭১৬-৭২৯৫৭৪

৫০ গৃহহীন পরিবারের স্বপ্ন পূরণ 

Reporter Name / ৪১৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন

৫০ গৃহহীন পরিবারের স্বপ্ন পূরণ

মালিকুজ্জামান কাকা, যশোর : গৃহহীন পরিবারের স্বপ্ন পূরণের সারথী এই মুহুর্তে যশোর জেলা পরিষদ। প্রধানমন্ত্রী ঘোষিত সবার জন্য বাসস্থান নিশ্চিতের অংশ হিসেবে জেলার ৫০টি গৃহহীন পরিবারকে বাসগৃহের ব্যবস্থা করেছে এ প্রতিষ্ঠানটি। নিজস্ব ফান্ড থেকে দেড় কোটির বেশি ব্যয়ে নির্মাণ করা হয়েছে এই গৃহ গুলো। কোন কোন গৃহ ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে। বাড়ি বরাদ্দ পেয়ে গৃহহীনের বঞ্চনা মুক্ত হয়েছেন সুবিধা বঞ্চিত এসব মানুষ।
জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মো. ওহিদুজ্জামান জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরে জেলা পরিষদ নিজস্ব অর্থে ৮ উপজেলার ৫০ জন গৃহহীনকে ঘর নির্মাণ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে তিন লাখ ৬৪২২ টাকা। এ হিসেবে ৫০টি ঘর নির্মাণে মোট ব্যয় হয়েছে এক কোটি ৫৩ লাখ ২১ হাজার ১০০ টাকা।
প্রথমে প্রকল্পটি বাস্তবায়নে একেবারে প্রান্তিক পর্যায়ের গৃহহীন খুঁজে বের করা হয়। এরপর তালিকা অনুমোদনের পর ঠিকাদার নির্বাচন করে জেলা পরিষদ। গত বছর মে মাসে ঠিকাদারকে কার্যাদেশ দেয়া হয়। কার্যাদেশ পেয়ে ঘর নির্মাণ শুরু করে ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আলী এন্টারপ্রাইজ।
জেলা পরিষদের বরাদ্দের নতুন ঘর পেয়েছেন ঝিকরগাছার বাউশা গ্রামের শিউলি বিশ্বাস। তিনি জানান, আম্পান ঝড়ে তাদের ঘরের টিন উড়ে গিয়েছিল। বারান্দার টালি ভেঙ্গে চুরমার হয়ে যায়। খোলা আকাশের নিচে বসবাস করতে হয়েছে অনেক গুলো দিন। কোন মতে ছাউনির ব্যবস্থা করতে পারলেও অর্থাভাবে তারা ঘর নির্মাণ করতে পারছিলেন না। জেলা পরিষদ দুই রুমের ঘর নির্মাণ করে দেয়ায় তারা বেজায় খুশি হয়েছেন।
ঘর বরাদ্দ পেয়েছেন যশোর সদরের মানিকদিহি গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে জহুরুল ইসলাম। তিনি বলেন, পিতার জমি-বাড়ি নেই। ভাড়া বাড়িতে বড় হয়েছেন। বিয়ে করে থাকেন শ^শুর বাড়িতে। কঠোর পরিশ্রম করে তিন বছর আগে সাড়ে তিন শতক জমি কেনেন। সেই জমিতে জেলা পরিষদ তার দুই রুমের ঘর নির্মাণ করে দিয়েছে। দ্রুত সেই ঘর তাকে হস্তান্তর করা হবে। গৃহহীনের বঞ্চনা চিরতরে ঘুচে যাওয়ায় তার চোখে মুখে আনন্দের ঝিলিক।
জহুরুল ইসলাম, শিউলি বিশ্বাসের মতই জমি আছে কিন্তু গৃহহীন এরকম ৫০ পরিবারের ঘর নির্মাণ করে দিয়েছে যশোর জেলা পরিষদ। এর মধ্যে যশোর সদরে ১৫টি, মণিরামপুরে ৯টি, শার্শায় ৬টি, ঝিকরগাছায় ১০টি, বাঘারপাড়ায় ১টি, কেশবপুরে ৫টি এবং অভয়নগর ও চৌগাছায় ২টি করে। ৫০টি ঘরের মধ্যে ৪৭টি নির্মাণ শেষ হয়েছে। তিনটি এখনো প্রক্রিয়াধীন।
যশোর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আছাদুজ্জামান বলেন, বেশিরভাগ গৃহ নির্মাণ শেষ হয়েছে। নির্মাণ শেষে রেডি গুলো হস্তান্তর করা হয়েছে। তবে সব গুলো আনুষ্ঠানিকভাবে একসাথে উদ্বোধন করা হবে। গৃহহীন মানুষের স্বপ্ন বড় দালানকোঠা কিংবা আলিশান বাড়ি নয়। স্বপ্ন একটি ঘর। তাদের স্বপ্ন একটি ঠিকানা। তাদের স্বপ্নপূরণের সারথি হয়েছে জেলা পরিষদ।
যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল জানান, গৃহহীনদের গৃহ নির্মাণ করে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জোর নির্দেশ রয়েছে। নির্দেশ বাস্তবায়নের মধ্যে দিয়ে দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাতে পেরে আমরা আনন্দিত। অনেকে পরিবার-পরিজন নিয়ে জীর্ণ-শীর্ণ বিশ্রী বাড়িতে থাকতেন। ঝড়-বৃষ্টির দিনে তাদের মানবেতর জীবনযাপন করতে হোত। তাদের সেই কষ্টের দিন ঘুচেছে।







আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ






এক ক্লিকে বিভাগের খবর